টেলিভিশনের পর্দা আয়তাকার কেন? |
টেলিভিশনের পর্দা আয়তাকার কেন?
টিভির পর্দার প্রস্থ ও উচ্চতার অনুপাত ৪/৩ বা ১.৩৩৩। এই অনুপাতটিকে বলা হয় অ্যাসপেকট রেশিও (Aspect Ratio)। সাধারণ চলচ্চিত্রের জন্যও সিনেমার পর্দার মাপে একই ‘অ্যাসপেকট রেশিও ব্যবহার করা হয়। পর্দার প্রস্থ উচ্চতার চেয়ে ১.৩৩৩ গুণ বেশি রাখার কারণ হলো তাতে পর্দায় প্রতিবিম্বিত ছবির গতি ভালোভাবে দেখানো যায়। ছবিতে বিভিন্ন গতি যা দেখানো হয় তার বেশির ভাগই আনুভূমিক বা আড়াআড়ি দিক বরাবর। ফলে সে দিকে পর্দা বড় রাখা হলে দর্শক ছবি দেখে বাস্তবের গতির মতো স্বাভাবিক স্বাদ পায় টিভির পর্দা ছোট-বড় যাই করা হোক না কেন, অ্যাসপেকট রেশিও’টি ঠিক রাখতে হবে। তাছাড়া টেলিভিশন ক্যামেরাও এই রেশিও মেনে ছবি পাঠায়। সুতরাং অ্যাসপেকট রেশিও ঠিক না রাখলে ছবির কোনো মানুষকে বেশি রোগা কিংবা মোটা দেখাবে। অ্যাসপেকট রেশিও'-এর মান ১-এর চেয়ে বেশি রাখলেই স্বাভাবিক গতি দেখানো সম্ভব হয়। তবে পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে যে, ১.৩৩৩ অনুপাতটিই দর্শকের স্বাভাবিক দৃষ্টির পক্ষে সবচেয়ে আরামপ্রদ।
প্রশ্নঃ টিভি কত বড় সেটা বোঝাতে যে সংখ্যাটি বলা হয় সেটা টিভির কোন অংশের মাপ?
চৌদ্দ ইঞ্চি আর কুড়ি ইঞ্চি টিভি সেটের কথা আজকাল সকলের মুখে মুখে। কিন্তু এই চৌদ্দ বা কুড়ি ইঞ্চি দৈর্ঘ্যটি টিভির কোন অংশের মাপ তা হয়তো অনেকেই জানেন না। এটা হলো টিভি পর্দার কোণাকুণি মাপ। টিভির পর্দাকে যদি একটি আয়তক্ষেত্র বলে ধরে নেওয়া হয়, তাহলে তার কর্ণের দৈর্ঘ্যই টিভির মাপ নির্দেশ করে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন